বিশ্বকাপ ফুটবলে রাশিয়ার প্রতিপক্ষ আইএস!

ISIS against Russia in football world-cup
রাশিয়া বিশ্বকাপ শুরু হতে বাকি আছে আর ৪১ দিন। এরই মধ্যে বিশ্বকাপ ভুন্ডুলে নতুন করে হুমকি প্রদান করেছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। ফলে ফুটবল বিশ্বকাপ সুষ্ঠুভাবে সম্পন্ন করা রাশিয়ান সরকারের কাছে চ্যালেঞ্জ। সংগঠনটির মিডিয়া উইং ওয়াফা মিডিয়া ফাউন্ডেশন সম্প্রতি অনলাইনে একটি পোস্টার প্রকাশ করেছে। যেখানে রাশিয়ার ও আইএসকে বিশ্বকাপের দুই প্রতিপক্ষ হিসেবে দেখানো হয়েছে। আর পোস্টারে লিখেছে, আইএস বনাম রাশিয়া। যেটি নাকি হবে বাঁচা-মরার ম্যাচ!

আইএস হঠাৎ করে রাশিয়ার উপর ক্ষিপ্ত হওয়ার যথেষ্ট কারণও আছে। কারণ বিশ্বকাপের আগে জর্জিয়া সীমান্তবর্তী এলাকা দাগেস্তানে সন্ত্রাসবিরোধী অভিযান চালিয়েছে রাশিয়ান কাউন্টার টেরোরিজম ফোর্স। যেই অভিযানে ১১জন সন্দেহভাজন জঙ্গি নিহত হয়।

আইএসের পোস্টারটি তাদের সমর্থিত বিভিন্ন চ্যানেল অনলাইনে শেয়ার দিচ্ছে। যেখানে আইএস ও রাশিয়াকে প্রতিপক্ষ দল হিসেবে প্রচার করছে। পোস্টারের একদিকে রাশিয়ার ফুটবল দলের ছবি ও অন্যদিকে আইএস সৈন্যদের ছবি। ব্যাকগ্রাউন্ডে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও আইএস যোদ্ধার একটি আইকনিক ছবি রয়েছে। পোস্টারটির উপরে লাল ব্যাকগ্রাউন্ডে লেখা ‘বিগ ম্যাচ’। তার নিচেই সাদা ব্যাকগ্রাউন্ডে ‘আইএস বনাম রাশিয়া’। আর নিচের অংশে সাদা ব্যাকগ্রাউন্ডে কালো হরফে লেখা ‘জীবন অথবা মৃত্যু’।

ISIS against Russia in football world-cupএর আগে রাশিয়ান ভলগোগ্রাদ স্টেডিয়ামেও হামলা চালানোর হুমকি দিয়ে পোস্টার প্রচার করেছিল আইএস। যেখানে দেখা যায় একজন আইএস সদস্য একটি সাব মেশিনগান দাঁড়িয়ে আছে। আর নিচে লেখা, আমাদের জন্য অপেক্ষা কর। এই স্টেডিয়ামেই ১৮জুন তিউনিশিয়ার বিপক্ষে খেলবে ইংল্যান্ড। গুপ্তচর সার্গেই স্ক্রিপালকে নিয়ে দুই দেশের মধ্যে চলছে সম্পর্কের টানাপোড়ন। তার মধ্যে আইএসের হুমকি যেন উত্তাপে ঘি-ই ঢাললো।

এছাড়া ফুটবল বিশ্বের তিন তারকা লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো ও নেইমারের রক্তাক্ত ছবি দিয়েও পোস্টার করে বিশ্বকাপে সন্ত্রাসী হামলা হুমকি দিয়েছিল জঙ্গি সংগঠনটি।

এ ঘটনায় উদ্বিগ্ন হয়ে আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশনের একদল প্রতিনিধি সেই দেশের রাশিয়ান রাষ্ট্রদূতের সাথে বৈঠক করেছিল। তারা রাশিয়াকে তাদের উদ্বেগের কথা জানায়। যদিও এই বৈঠকের বিষয়ে বিস্তারিত কিছু প্রকাশ করেনি আর্জেন্টিনা।

অবশ্য এমন হুমকি মাথায় নিয়ে ইতোমধ্যে রাশিয়া প্রীতি ম্যাচ খেলে এসেছে মেসির আর্জেন্টিনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here