প্রশ্নফাঁস হলেও ১২ বিষয়ের পরীক্ষা বাতিল হচ্ছে না

The examination will not be canceled for leaking twelve subjects question paper
Tag: The examination will not be canceled for leaking twelve subjects question paper

এবছর এসএসসি পরীক্ষার ১৭টির মধ্যে ১২টি বিষয়ের এমসিকিউ অংশের ‘খ’ সেটের প্রশ্ন ফাঁস হয়েছে। প্রশ্নফাঁস সংক্রান্ত তদন্ত কমিটির প্রতিবেদনে এমন তথ্য মিলেছে। তবে এর কোনো পরীক্ষাই বাতিল হচ্ছে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বৃহস্পতিবার সচিবালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ তদন্ত কমিটির প্রতিবেদন প্রকাশ করে বলেন, পরীক্ষার আগে ওই এমসিকিউ প্রশ্ন পেয়েছে পাঁচ হাজারের মত পরীক্ষার্থী। এ কারণে কোনো পরীক্ষা বাতিল করা হবে না।

তদন্ত কমিটির প্রতিবেদন উল্লেখ করে তিনি জানান, সোশ্যাল মিডিয়ায় ক্লোজড গ্রুপের মাধ্যমে পরীক্ষা শুরুর ২০ মিনিট আগে এমসিকিউ প্রশ্ন ফাঁস হতো। এসব গ্রুপে ১০ থেকে ১০০ জনের মত সদস্য ছিল এবং আনুমানিক ৪০ থেকে ৫০টি গ্রুপে প্রশ্ন শেয়ার হয়েছে। ফাঁস হওয়া প্রশ্ন সব মিলিয়ে পাঁচ হাজারের মত পরীক্ষার্থীর হাতে গেছে।

শিক্ষামন্ত্রী বলেন, ৫ হাজার শিক্ষার্থীর কারণে ২০ লাখ শিক্ষার্থীর পরীক্ষা পুনরায় নিয়ে তাদেরকে ভোগান্তিতে ফেলা সমীচীন হবে না বলে তদন্ত কমিটি মত দিয়েছে।

এসএসসির সৃজনশীল অংশের কোনো প্রশ্ন ফাঁস না হওয়ায় পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয়া ঠিক হবে না বলেও তদন্ত কমিটি যুক্তি দিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here