‘গ্লোবাল উইমেন লিডারশিপ অ্যাওয়ার্ড’ পেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

prime minister sheikh hasina got global women leadership award

অস্ট্রেলিয়ার সিডনিতে ‘গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড-২০১৮’ গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার বিকালে সিডনির আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে (আইসিসি) এক অনুষ্ঠানে এ সম্মাননা পদক গ্রহণ করেন প্রধানমন্ত্রী।

যুক্তরাষ্ট্রভিত্তিক ‘গ্লোবাল সামিট অব উইমেন’ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বাংলাদেশে নারী শিক্ষার প্রসার এবং নারী উদ্যোক্তা সৃষ্টিতে অগ্রণী ভূমিকা পালনের স্বীকৃতি হিসেবে এই সম্মাননা পদকে ভূষিত করেছে।

এর আগে প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের নিয়ে থাই এয়ারওয়েজের একটি বিমান ব্যাংকক থেকে স্থানীয় সময় সকাল ৭টা ৫ মিনিটে সিডনির কিংসফোর্ড স্মিথ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. সুফিউর রহমান বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

তিন দিনের সরকারি এ সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে রয়েছেন তার ছোট বোন শেখ রেহানা, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এবং মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে একটি মোটর শোভাযাত্রাযোগে ইন্টারকন্টিনেন্টাল সিডনি হোটেলে নিয়ে যাওয়া হয়। সফরকালীন তিনি সেখানেই অবস্থান করবেন।

‘গ্লোবাল উইমেন সামিট’ বিশ্বব্যাপী নারী নেতাদের ব্যবসা এবং অর্থনৈতিক বিষয়াবলি-সংক্রান্ত একটি বাৎসরিক সম্মেলন। এই সম্মেলনে প্রধানমন্ত্রী বাংলাদেশে নারীর ক্ষমতায়ন এবং জাতীয় উন্নয়নের মূলধারায় নারীদের সম্পৃক্তকরণে তার সরকারের বিভিন্ন উদ্যোগ তুলে ধরেন।

ওই অনুষ্ঠানে সম্মাননা প্রদানের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংক্ষিপ্ত পরিচিতি দেওয়া হয় এবং একটি ছোট ভিডিও প্রদর্শন করা হয়। নারীর ক্ষমতায়নে তার ভূমিকা এবং তার সরকারের অধীনে বাংলাদেশের অর্থনৈতিক উন্নতি তুলে ধরা হয় এতে। এরপর তার হাতে এ পুরস্কার তুলে দেন সামিটের সভাপতি ইরিন নেটিভিদাদ। সম্মাননা গ্রহণের পর নারীর ক্ষমতায়ন নিয়ে বক্তব্য রাখেন শেখ হাসিনা।

সম্মেলনে অস্ট্রেলিয়ার সাবেক গভর্নর জেনারেল কোয়েন্টিন ব্রাইস এবং গানয়াতজারা পিতজান্তজাতজারা ইয়ানকুনিতজাতজারা উইমেন’স কাউন্সিল অব অস্ট্রেলিয়ার অ্যান্ড্রিয়া মেসনকে অস্ট্রেলিয়ার উইমেন’স লিডারশিপ অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

সম্মেলনের সভাপতি আইরিন নেটিভিদাদ সম্মাননার ব্যাপারে বক্তব্য রাখেন এবং এই সম্মেলনের অর্থায়নকারী সংস্থা সুং জু ফাউন্ডেশনের উপ-পরিচালক আয়েজো চো অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখেন।

সিডনিতে ২৬ থেকে ২৮ এপ্রিল চলবে গ্লোবাল সামিট অব উইমেন, যা বিশ্বব্যাপী নারী নেতাদের ব্যবসা এবং অর্থনৈতিক বিষয়াবলিসংক্রান্ত একটি বার্ষিক সম্মেলন। এতে অংশ নিতে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে হাজির হয়েছেন কয়েক হাজার নারী প্রতিনিধি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here