করের আওতায় আসছে সিএনজি-অটোরিকশা

CNG Auto Rickshaw coming under tax

সিএনজি চালিত অটোরিকশা এবং অন্যান্য থ্রি হুইলারকে আগামী ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে করের আওতায় আনা হচ্ছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড- এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভুঁইয়া।

আজ বৃহস্পতিবার এনবিআরের সভাকক্ষে অটোমোবাইল ও ট্রান্সপোর্ট ব্যবসায়ীদের সঙ্গে এক প্রাকবাজেট আলোচনায় তিনি এ কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, আগামী অর্থবছর থেকে সিএনজি থ্রি হুইলার মালিকদের ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর বাধ্যতামূলক করা হবে।

সভায় ফোর স্ট্রোক সিএনজি চালিত অটোরিকশা অ্যান্ড থ্রি হুইলার্স মোটরবাইক ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি মো. আনসার আলী বলেন, সিএনজি অটোরিকশা মালিকদের ট্রেড লাইসেন্স থাকতে হবে। পাশাপাশি মালিকদের করের আওতায় আনা উচিত। একই সঙ্গে সিএনজি চালিত অটোরিকশাকে অ্যাপ ভিত্তিক সেবায় আসতে হবে।

তিনি বলেন, বাধ্যতামূলক অ্যাসোসিয়েশনের সদস্য হওয়া ও সনদপত্র থাকতে হবে। ৩২ হাজার বেবি ট্যাক্সি ছিল, বর্তমানে ঢাকায় ২০ হাজার সিএনজি চালিত অটোরিকশা আছে।

আলোচনায় বাংলাদেশ অটোমোবাইল ওয়ার্কসপ মালিক সমিতি, ফোর স্ট্রোক সিএনজি অটোরিকশা অ্যান্ড থ্রি হুইলার্স মোটরবাইক ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি, বাংলাদেশ মোটর পার্টস ও টায়ার টিউব ব্যবসায়ী সমিতিসহ কয়েকটি সংগঠনের নেতারা অংশ নেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here