খাসোগি হত্যার মামলা জাতিসংঘে নেবে তুরস্ক

ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাসোগির হত্যাকাণ্ডের ঘটনা তদন্তে সৌদি আরব আঙ্কারাকে সহযোগিতা করতে ব্যর্থ হলে ঘটনাটি জাতিসংঘে তুলবে তুরস্ক। বর্বর ওই হত্যাকাণ্ডের ঘটনা তদন্তের জন্য দেশটি আনুষ্ঠানিকভাবে জাতিসংঘকে অনুরোধ করতেও পারে।
 
মঙ্গলবার ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে বৈঠকের পর তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু সাংবাদিকদের কাছে এ মন্তব্য করেন। তিনি বলেন, খাসোগি হত্যার ঘটনায় সৌদি আরবের সঙ্গে এ পর্যন্ত যে যোগাযোগ প্রতিষ্ঠিত হয়েছে তাতে আংকারা সন্তুষ্ট নয়। তিনি জোর দিয়ে বলেন, ওয়াশিংটন পোস্ট পত্রিকার এ কলামিস্টকে হত্যার জন্য কে নির্দেশ দিয়েছে সেই সত্য এতদিন বেরিয়ে আসা উচিত ছিল।
 
চাভুসওগ্লু বলেন, ‘আমরা সহযোগিতার বিষয়ে সৌদি আরবের দেয়া প্রস্তাব কোনো দ্বিধা ছাড়াই গ্রহণ করেছি। কিন্তু এখন আমরা যে সহযোগিতা চাই তা কাঙ্ক্ষিত পর্যায়ে নেই, আমরা এখনো অনেক প্রশ্নের জবাব পাই নি। যদি এখানে অচলাবস্থার সৃষ্টি হয় এবং পূর্ণাঙ্গ সহযোগিতা না পাই তাহলে আন্তর্জাতিক তদন্তের জন্য আমরা আবেদন জানাব’। তিনি ইস্যুটি জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের কাছেও তুলেছেন বলে জানান চাভুসওগ্লু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here